আমার সম্পত্তি বিক্রি করার সময় আমাকে কী কী নথি জমা দিতে হবে?

আমার সম্পত্তি বিক্রি করার সময় আমাকে কী কী নথি জমা দিতে হবে?

আপনার বাড়ি বিক্রি করার সময়, আপনাকে ক্রেতাকে বাসস্থানের অবস্থা, এর রক্ষণাবেক্ষণ এবং যেখানে প্রাসঙ্গিক, সহ-মালিকানা সম্পর্কিত নথি সম্পর্কে অবহিত করতে আপনাকে নির্দিষ্ট সংখ্যক নথি সংগ্রহ করতে হবে।

কারিগরি সমীক্ষা, শিরোনাম দলিল, বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী ইত্যাদি নথিগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে যা আপনাকে একটি সম্পত্তি বিক্রি করার সময় প্রদান করতে হবে। সম্পত্তির ধরনের উপর নির্ভর করে তালিকা পরিবর্তিত হয়। আপনি যদি খুব শীঘ্রই আপনার সম্পত্তি বাজারে আনার পরিকল্পনা করেন তাহলে এখানে নথির তালিকা রয়েছে।

মালিকানা সম্পর্কিত নথি
আপনার সম্পত্তি বিক্রি করার প্রস্তুতির সময়, আপনাকে প্রথমে আপনার বিলাসবহুল সম্পত্তি সংস্থাকে নির্দিষ্ট কিছু নথির সাথে উপস্থাপন করতে হবে যেমন আইডির প্রমাণ, আপনার শিরোনাম দলিল এবং যেখানে প্রাসঙ্গিক, বৈবাহিক অবস্থার প্রমাণ, উদাহরণস্বরূপ, একটি বিবাহ লাইসেন্স বা নাগরিক অংশীদারি চুক্তি।

সমস্ত বাসস্থান জন্য বাধ্যতামূলক নথি
একবার বিক্রেতা এই নথিগুলি জমা দিলে, তিনি তারপরে বিভিন্ন সম্পত্তি সমীক্ষার ব্যবস্থা করতে বাধ্য হন যাতে তিনি ক্রেতার কাছে প্রযুক্তিগত সমীক্ষা (ডিডিটি) জমা দিতে পারেন; এই দস্তাবেজটি গ্যাস এবং বৈদ্যুতিক ইনস্টলেশনের অবস্থা, প্রযুক্তিগত বিপদ বা দূষণকারীর পাশাপাশি যে কোনও সম্ভাব্য অসামঞ্জস্য বা কাজ পরিচালনা করা হবে তা পর্যালোচনা করে। ফ্ল্যাট এবং বাড়ি উভয়ের জন্যই এটি একটি প্রয়োজনীয়তা।

সম্পত্তি জরিপ

বিধিবদ্ধ সম্পত্তি জরিপ এবং প্রতিবেদনের তালিকা নিম্নরূপ:

শক্তি দক্ষতা জরিপ (DPE)
সীসা এক্সপোজার ঝুঁকি
অ্যাসবেস্টসের উপস্থিতি সম্পর্কে রিপোর্ট করুন
প্রিফেকচারাল ডিক্রি দ্বারা সংজ্ঞায়িত হিসাবে মনোনীত এলাকার মধ্যে উইপোকা এবং অন্যান্য কাঠ-বোরিং পোকামাকড়ের উপস্থিতি সম্পর্কে রিপোর্ট করুন।
বৈদ্যুতিক ইনস্টলেশনের অবস্থা
গ্যাস ইনস্টলেশনের অবস্থা
প্রাকৃতিক এবং শিল্প ঝুঁকি এবং দূষণকারী রিপোর্ট
একটি মনোনীত অঞ্চলে অবস্থিত বৈশিষ্ট্যগুলির জন্য শব্দ দূষণের বিষয়ে রিপোর্ট করুন
সেপটিক ট্যাঙ্ক জরিপ যে সমস্ত সম্পত্তির মেইন ড্রেনেজ নেই
ক্ষতিগ্রস্ত এলাকায় বৈশিষ্ট্যের জন্য শুকনো পচা উপস্থিতি সম্পর্কে রিপোর্ট করুন
তাই মালিকদের তাদের সম্পত্তি বিক্রি করার সময় 10টি পর্যন্ত সমীক্ষা এবং প্রতিবেদন জমা দিতে হবে। এই রিপোর্ট এবং সমীক্ষাগুলির বৈধতার বিভিন্ন সময় থাকে যা কখনও কখনও প্রক্রিয়াটিকে জটিল করে তুলতে পারে। আমাদের Engel & Völkers টিম আপনাকে আপনার সম্পত্তি বিক্রির প্রস্তুতিতে সহায়তা করতে পেরে আনন্দিত হবে এবং একটি সফল লেনদেন নিশ্চিত করার জন্য মূল্যবান পরামর্শ প্রদান করবে।

বৃহত্তর স্বচ্ছতার জন্য শক্তি দক্ষতা জরিপ (ডিপিই) সংস্কার করা হয়েছে। এটা আইনত বাধ্যতামূলকও হয়ে যায়। 1 জুলাই 2021 থেকে, ক্রেতারা একটি বিল্ডিংয়ের শক্তি খরচ এবং এর পরিবেশগত প্রভাব আরও সহজে অনুমান করতে পারবেন। একটি লেবেল A থেকে G পর্যন্ত রেটিং নির্দেশ করে, সেইসাথে গ্রিনহাউস গ্যাস নির্গমনের পরিমাণও। সবচেয়ে শক্তি-নিবিড় বাসস্থান মূল্য হ্রাস সাপেক্ষে হতে পারে. বিশেষ করে যেহেতু “loi Climat et Resilience” (জলবায়ু এবং স্থিতিস্থাপকতা আইন) 2023 সালের পর থেকে সবচেয়ে খারাপ উত্তাপযুক্ত বাড়ির ভাড়া নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে৷ সরকারের উদ্দেশ্য হল মালিকদের তাদের সম্পত্তিকে আরও শক্তি সাশ্রয়ী করতে উৎসাহিত করা।

বাড়ি বিক্রি করার সময় প্রয়োজনীয় কাগজপত্র

একটি বাড়ি বিক্রি করার জন্য, বাধ্যতামূলক প্রতিবেদন এবং সমীক্ষা ছাড়াও, আপনাকে বিল্ডিং নির্মাণ সংক্রান্ত ডকুমেন্টেশনও জমা দিতে হবে, যেমন পূর্ববর্তী কোনো সংস্কারের পরিকল্পনার অনুমতি এবং সেইসাথে সম্মতির শংসাপত্র।

একটি সহ-মালিকানাধীন ভবনে একটি সম্পত্তি বিক্রি করার সময় প্রয়োজনীয় নথি
একটি সহ-মালিকানাধীন সম্পত্তিতে একটি ফ্ল্যাট বা বাড়ি বিক্রি করার সময়, মালিকদের আইনত সহ-মালিকানাধীন সম্পত্তি (Loi ALUR) সম্পর্কিত বেশ কয়েকটি নথি জমা দিতে হবে। এই নথিগুলি সম্পত্তি জরিপ এবং রিপোর্ট ছাড়াও।

একটি সহ-মালিকানাধীন ভবনে একটি সম্পত্তি বিক্রি করার সময় প্রয়োজনীয় নথিগুলির তালিকা নিম্নরূপ:

গত তিন বছরের সভার কার্যবিবরণী
সহ-মালিকানাধীন সম্পত্তির জন্য বিল্ডিং রক্ষণাবেক্ষণ রেকর্ড
অধিকার, বাধ্যবাধকতা ইত্যাদি সম্পর্কিত তথ্য।
সহ-মালিকানা এবং সংশোধনের নিয়ম
যেকোনো বিল্ডিং সার্ভে (DTG) থেকে উপসংহার
আর্থিক প্র্স্তাবনা
সার্ভিস চার্জ, ডেভেলপমেন্ট ফান্ড এবং কোনো বকেয়া পেমেন্ট
কান

এখানে আপনার সম্পত্তি বিক্রি করার জন্য প্রয়োজনীয় নথিগুলির একটি সারাংশ রয়েছে:

মালিক

শিরোনাম দলিল
আইডির প্রমাণ
বৈবাহিক অবস্থার প্রমাণ
ব্যক্তিগত বাড়ি

প্রযুক্তিগত সমীক্ষা (DDT)
পরিকল্পনার অনুমতি, পরিবর্তন সহ
সম্মতি সার্টিফিকেট
রক্ষণাবেক্ষণ এবং শক্তি বিল
প্রয়োজনীয় যেকোন কাজের জন্য অনুমান
সম্পদের শুল্ক
সহ-মালিকানাধীন সম্পত্তিতে ফ্ল্যাট বা বাড়ি

প্রযুক্তিগত জরিপ
Loi ALUR নথি
Loi Carrez (লিভিং স্পেস) সার্টিফিকেশন
রক্ষণাবেক্ষণ এবং শক্তি বিল

Join The Discussion

Compare listings

Compare