বাংলাদেশে আবাসন ব্যবসা

বাংলাদেশে আবাসন ব্যবসা

দর্শকরা বাংলাদেশের হোটেলে থাকতে পারে এবং মনে করতে পারে যে এটি বসবাস এবং কাজ করার সেরা উপায়। একটি আবাসন ব্যবসা শুরু করা বিচিত্র সেটিংস অফার করা এবং অতিথিদের বন্ধু হিসাবে গম্ভীর চিন্তাভাবনা করা, পর্যাপ্ত অর্থের সুবিধা পাওয়া এবং ব্যবসায় 24/7 প্রতিশ্রুতিবদ্ধ করা ছাড়িয়ে যায়।

ঢাকায় ফ্ল্যাট

এটা লাগে কি আছে
ব্যবসাকে পরিপ্রেক্ষিতে রাখতে বাসস্থান সুবিধার মালিক এবং পরিচালকদের অভিজ্ঞতা সম্পর্কে গল্প পড়ুন। আপনার রুমে ভাড়া নিতে আসা অতিথিরা সপ্তাহান্তে আসা বন্ধু নয়, কিন্তু গ্রাহকরা 24/7 পরিষেবার আশা করছেন৷ একটি বাসস্থান সুবিধার মালিক হিসাবে, আপনি হবেন এর ডেস্ক ক্লার্ক, অ্যাকাউন্ট্যান্ট, নাইট ম্যানেজার এবং বছরের প্রতিটি দিন রান্না করবেন। আপনাকে মধ্যরাতের ঝগড়া, পরিষ্কার করার জন্য মেস এবং অসুস্থ অতিথিদের মোকাবেলা করতে হবে। এই সমস্ত সমস্যাগুলি মোকাবেলা করার জন্য এবং এখনও আপনার ব্যক্তিগত জীবন বজায় রাখতে সক্ষম হওয়ার জন্য বিশেষ উত্সর্গের প্রয়োজন

আপনার লক্ষ্য এবং উদ্দেশ্য জানুন
এটিতে অর্থ ব্যয় করার আগে আপনার অ্যাপার্টমেন্ট বিনিয়োগ থেকে কী আশা করা উচিত তা বোঝা গুরুত্বপূর্ণ। এটি আপনার সিদ্ধান্ত গ্রহণকে গাইড করতে সাহায্য করবে। বাংলাদেশে একটি আবাসন সুবিধা চালানো একটি অবসর ব্যবসার শখ নয়, কিন্তু একটি গুরুতর ব্যবসা যার জন্য মূলধন, শ্রম এবং প্রতিশ্রুতি প্রয়োজন। আপনার শেষ খেলা জানা গুরুত্বপূর্ণ। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যদি ব্যবসাটি পুনরায় বিক্রি করতে হয়, যদি আপনি হোটেলে থাকার পরিকল্পনা করেন যতদিন আপনি স্বাধীনভাবে বসবাস করতে পারেন এবং যদি আপনাকে আপনার সন্তানদের সাথে বাড়িতে থাকতে হয়।

একজন ক্রেতার প্রতিনিধি নিয়োগ করুন
বাংলাদেশে হোটেল খোঁজা বাড়ি কেনার মতো একই সমস্যা জড়িত নয়। একটি আবাসন সুবিধা হল একটি ব্যবসায়িক বিনিয়োগ, এবং এর সম্পূর্ণ বিনিয়োগ প্রক্রিয়াটি সেভাবেই পরিচালনা করা উচিত। এটি একজন অভিজ্ঞ ব্যক্তিকে নিয়োগের জন্য অর্থ প্রদান করে যিনি আপনার জন্য রিয়েল এস্টেট এজেন্ট এবং হোটেল পরামর্শদাতা হিসাবে কাজ করবেন। এছাড়াও, ব্যবসায়িক নথিতে স্বাক্ষর করার আগে আপনার কর উপদেষ্টাকে সমস্ত ব্যবসায়িক লেনদেন সম্পর্কে সম্পূর্ণরূপে অবহিত রাখুন। প্রতিটি ধরনের লেনদেনের জন্য ট্যাক্সের ফলাফল রয়েছে। ট্যাক্সের বাধ্যবাধকতা পরিবর্তিত হয় এবং সম্পত্তি কেনার জন্য ব্যবহৃত পদ্ধতি, কীভাবে অর্থ প্রাপ্ত হয়েছিল এবং সম্পত্তির ব্যবহার দ্বারা নির্ধারিত হয়।

বাজার অধ্যয়ন
বাংলাদেশের বাজারে বসতি স্থাপন করার আগে, এর দর্শনার্থী এবং পর্যটন বাজার অধ্যয়ন করুন। বাংলাদেশ আতিথেয়তা শিল্প পর্যটক এবং কর্পোরেট ক্লায়েন্ট সহ পছন্দসই গ্রাহকদের কাছে নিজেকে উন্নীত করে। এর মানে হল যে আপনাকে যা করতে হবে তা হল আপনার বিপণনকে আপনার ক্লায়েন্টদের কাছে সম্পত্তি বিক্রি করার উপর ফোকাস করতে হবে যারা ইতিমধ্যেই বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন। যদি স্থানীয় পর্যটন বিপণন দুর্বল হয়, তাহলে আপনাকে আপনার বিপণনকে টেইলর করতে হবে যাতে অতিথিদের তাদের থাকার জায়গা বেছে নেওয়ার আগে প্রথমে এলাকাটি দেখার জন্য রাজি করানো যায়।

সম্পত্তি অধ্যয়ন
আপনার ফ্ল্যাটের অবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার জন্য একজন যোগ্য পরিদর্শক নিয়োগ করুন। পরিদর্শন আপনার সম্পত্তির সীমানা যাচাই করার চেষ্টা করবে এবং নিশ্চিত করবে যে কাঠামোটি স্থানীয় বিল্ডিং এবং আগুনের প্রয়োজনীয়তা পূরণ করে। একটি বাসস্থান সম্পত্তি কেনার সময়, নতুন এবং আরো ব্যয়বহুল কোড প্রয়োজনীয়তা আছে কিনা তা খুঁজে বের করুন। পানির গুণমানের পাশাপাশি প্লাম্বিং সিস্টেম এবং রান্নাঘরের স্যানিটেশনের অবস্থা পরীক্ষা করুন।

ব্যবসা অধ্যয়ন
ব্যবসার অডিট করার জন্য একজন অ্যাকাউন্টিং পেশাদার নিয়োগ করুন। বিক্রয় প্যাকেজে সদিচ্ছা থাকলে, ক্রয় করার সদিচ্ছা আছে তা নিশ্চিত করুন। উপরন্তু, নিশ্চিত করুন যে গেস্ট রেকর্ড ব্যবহারযোগ্য এবং রিটার্ন ভিজিটর আছে। অনুসন্ধান ইঞ্জিন, ভ্রমণ প্রকাশনা এবং হোটেল পর্যালোচনা সাইটগুলিতে আপনার ব্যবসার খ্যাতি সম্পর্কে পড়ুন। গ্রাহকের পর্যালোচনা পড়ুন এবং আপনার ব্যবসার সুনাম উন্নত করার চেষ্টা করুন।

পরিকল্পনা এবং বৈধতা
আবাসন ব্যবসা শুরু করা অন্য ধরনের রিয়েল এস্টেট ব্যবসা থেকে আলাদা। আবাসন ব্যবসায় প্রকল্পগুলি সম্পূর্ণ করার জন্য উল্লেখযোগ্য পরিমাণে আর্থিক বিনিয়োগ এবং সময় প্রয়োজন। বাসস্থান ব্যবসা বিকাশ করার সময় অনেক বিশেষত্ব এবং পদ্ধতি জড়িত আছে। উদাহরণ স্বরূপ, একটি হোটেল রিসোর্টের বিকাশের জন্য রিসর্টের অবস্থান থেকে শুরু করে এর জমকালো উদ্বোধন পর্যন্ত একাধিক বৈশিষ্ট্যের পুঙ্খানুপুঙ্খ পরিকল্পনা এবং সমন্বয় প্রয়োজন।

রিসোর্টের লোকসান যাতে না হয় এবং এতে লাভ হয় তা নিশ্চিত করার জন্য প্রকল্পের সম্ভাব্যতা অধ্যয়ন করা এবং প্রকল্প করা গুরুত্বপূর্ণ। রিসোর্টটি তার নিজের নামে পরিচালিত হবে কিনা বা প্রতিষ্ঠিত হোটেল অপারেটরের সাথে ফ্র্যাঞ্চাইজি চুক্তি করা ভাল কিনা তা সিদ্ধান্ত নেওয়াও গুরুত্বপূর্ণ। নির্মাণের আগে, নির্মাণের সময় এবং পরে অনুমোদন, পারমিট এবং লাইসেন্স সহ একটি রিসর্ট বিকাশ করার সময় অনেক বৈধতা জড়িত।

অবস্থান
আপনার বাসস্থান ব্যবসার অবস্থান নির্বাচন করার সময়, এলাকার প্রধান পর্যটকদের আকর্ষণ বিবেচনা করা গুরুত্বপূর্ণ। অনেকে বালুকাময় সৈকত, মনোরম পাহাড়ি স্টেশন বা রিসর্টে ছুটি কাটাতে যেতে পছন্দ করেন যেখানে পরিবেশটি শ্বাসরুদ্ধকর সৌন্দর্যের অংশ।

চেহারা
আপনার বাসস্থান ব্যবসার চেহারা খুবই গুরুত্বপূর্ণ. কেউ ছুটিতে যাওয়া এবং এমন একটি হোটেলে থাকতে পছন্দ করে না যা দেখতে ছিন্নভিন্ন এবং জঞ্জাল দেখায়। হোটেলের অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্থানগুলির পাশাপাশি এর কক্ষ এবং লবিগুলির নকশা দর্শকদের তাদের উদ্বেগ ভুলে যেতে এবং শিথিল করা উচিত। একটি বহিরাগত চেহারা সৈকত রিসর্টের জন্য সবচেয়ে ভাল কাজ করে যখন একটি ঐতিহ্যগত চেহারা পাহাড়ি স্টেশনগুলিতে সবচেয়ে ভাল কাজ করে।

বাংলাদেশে আবাসন ব্যবসা

বিনোদন এবং সন্তুষ্টি
আবাসন ব্যবসার সব ধরনের বিনোদন এবং তৃপ্তিমূলক ক্রিয়াকলাপ প্রদান করা উচিত। এই কার্যক্রমগুলি রিসর্টের অবস্থান দ্বারা নির্ধারিত হয়। উদাহরণস্বরূপ, একটি সমুদ্র সৈকতে অবস্থিত একটি বাসস্থান ব্যবসা উইন্ড সার্ফিং, স্নরকেলিং এবং পালতোলা সরবরাহ করবে যখন একটি পাহাড়ি স্টেশনে অবস্থিত এটি ট্রেকিং এবং পর্বত আরোহণ প্রদান করবে। আবাসন সুবিধার চারপাশে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য ইন্টারনেট, টিভি, প্রশস্ত কক্ষ এবং বারান্দা প্রদানের জন্য অতিরিক্ত পরিষেবা এবং সুবিধা অন্তর্ভুক্ত।

ব্যবসাটি সুষ্ঠুভাবে চলতে রাখতে ক্লিনার, বাবুর্চি, ওয়েটার, গ্রাউন্ডকিপার এবং বারটেন্ডার সহ যোগ্য কর্মী নিয়োগ করুন। উচ্চ মরসুমে আপনাকে অতিরিক্ত কর্মী নিয়োগ করতে হতে পারে।

পরিদর্শক নীতি এবং বাড়ির নিয়মগুলি সেট করুন যা বাতিলকরণ, চেক-ইন এবং চেক-আউটের সময়, আর্থিক লেনদেন, পোষা প্রাণী এবং শিশুদের থাকার ব্যবস্থা এবং আপনার বাড়িতে ধূমপান এবং মদ্যপান অনুমোদিত কিনা তা নিয়ন্ত্রণ করে।

সর্বশেষ বিজ্ঞাপন ব্রাউজ করুন:

Join The Discussion

Compare listings

Compare