বাংলাদেশে কিভাবে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করবেন

রিয়েল এস্টেট একটি অত্যাবশ্যকীয় খাত যেটির অর্থনীতিতে বেশ কয়েকটি গুণক প্রভাব রয়েছে। কৃষি এবং গার্মেন্টস শিল্পের পরে, রিয়েল এস্টেট সবচেয়ে বেশি সংখ্যক চাকরি তৈরি করে। সিমেন্ট, টাইলস, স্যানিটারি মাল, তার এবং বৈদ্যুতিক তার, রং, কাচ এবং অ্যালুমিনিয়াম, ইট, নির্মাণ সামগ্রী ইত্যাদির মতো আরও বেশ কিছু শিল্প রিয়েল এস্টেট শিল্পের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। গত দুই দশকে বাংলাদেশের সামগ্রিক জিডিপিতে রিয়েল এস্টেটের অবদান প্রায় ৮.২৪%। 2016-17 অর্থবছরে বিনিয়োগের অনুপাত 30.27%-এ দাঁড়ায়। বাংলাদেশের রিয়েল এস্টেট খাত বর্তমানে আবার দেশের একটি বিশিষ্ট অংশে পরিণত হয়েছে। রিয়েল এস্টেট বিভিন্ন সহযোগী শিল্পের বৃদ্ধি নিশ্চিত করে এবং এইভাবে লোকেদের জন্য অনেক কর্মসংস্থান তৈরি করে। যেহেতু বাংলাদেশ একটি ছোট দেশ, ভৌগলিকভাবে, বিশ্বের 8তম বৃহত্তম জনসংখ্যার সাথে, এটি অবশ্যই ভাল এবং সাশ্রয়ী মূল্যের বাসস্থানের প্রয়োজন যা ইঙ্গিত করে যে এই শিল্পটি বিনিয়োগের জন্য বাংলাদেশে একটি সম্ভাব্য আকর্ষণীয় বাজার।


নিবন্ধন এবং লাইসেন্স প্রক্রিয়া

রিয়েল এস্টেট শিল্পে ব্যবসা শুরু করার জন্য একজন বিনিয়োগকারী একটি সত্তা স্থাপন করতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে, যেমন। একক মালিকানা, অংশীদারি ব্যবসা এবং প্রাইভেট লিমিটেড কোম্পানি। প্রথম দুটি বিকল্প বিদেশী বিনিয়োগকারীদের জন্য উপলব্ধ নয়।

একক মালিকানা


বাংলাদেশে, একটি একক মালিকানা একটি পৃথক আইনি সত্তা গঠন করে না, তাই এটি মালিক/স্বত্বাধিকারীর থেকে আলাদা নয়। ব্যবসা চলাকালীন কোনো দায়বদ্ধতা দেখা দিলে, ব্যবসার মালিক ব্যক্তিগতভাবে সমস্ত দায়বদ্ধতার জন্য দায়ী থাকবেন।

নিবন্ধন পদ্ধতি

বাংলাদেশে একটি একমাত্র মালিকানা ব্যবসা স্থাপনের জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 1- বাংলায় প্রস্তাবিত ব্যবসার নাম

ধাপ 2- ট্রেড লাইসেন্স প্রাপ্তি।
সাধারণ লাইসেন্স

ট্রেড লাইসেন্স - এটি মালিকানার জন্য মৌলিক প্রয়োজনীয়তা। ব্যবসার অফিস স্থানের ইজারা/ভাড়া নথি সহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন/স্থানীয় সরকারের কাছে একটি আবেদন করে এটি পাওয়া যেতে পারে। যে সংস্থাগুলি বাণিজ্যিক খাতে কাজ করবে এবং যে সংস্থাগুলি শিল্প খাতে কাজ করবে তাদের যথাক্রমে বাণিজ্যিক ট্রেড লাইসেন্স এবং শিল্প ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

টিআইএন সার্টিফিকেট - জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।

ভ্যাট সার্টিফিকেট -- জাতীয় রাজস্ব বোর্ডের (NBR) অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।

অংশীদারিত্ব ব্যবসা

নিবন্ধন পদ্ধতি

একটি অংশীদারি ব্যবসার রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্ম অফ বাংলাদেশের (“RJSC”) সাথে নিবন্ধিত হতে হবে।

ধাপ 1- অংশীদারিত্বের নাম নির্বাচন করা
অংশীদারি ব্যবসার প্রস্তাবিত নামের জন্য একটি নাম ছাড়পত্র, অবশ্যই জয়েন্ট স্টক কোম্পানি ও ফার্মস (RJSC) এর নিবন্ধকের কাছ থেকে প্রাপ্ত হতে হবে।

ধাপ 2 - একটি অংশীদারি দলিল প্রস্তুত করুন
অংশীদারিত্বের দলিল স্ট্যাম্প আইন অনুসারে একটি স্ট্যাম্প পেপারে লিখতে হবে এবং সমস্ত অংশীদারদের এটিতে স্বাক্ষর করতে হবে এবং পরবর্তীতে নোটারি করা উচিত।

ধাপ 3- RJSC-এর সাথে অংশীদারিত্বের দলিল নিবন্ধন করুন
পূরণকৃত ফর্ম I সহ অংশীদারিত্বের দলিল RJSC-তে ফাইল করা উচিত। RJSC-এর কর্মকর্তারা নথিগুলো পর্যালোচনা করে নিবন্ধনের শংসাপত্র জারি করবেন।
টাইমলাইন - ধাপ 3 অনুযায়ী নথি জমা দেওয়ার পরে RJSC থেকে নিবন্ধনের শংসাপত্র পেতে সাধারণত প্রায় দুই সপ্তাহ সময় লাগে।

সাধারণ লাইসেন্স

টিআইএন সার্টিফিকেট - জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।
ট্রেড লাইসেন্স - উপযুক্ত সরকারী ফি সহ ব্যবসার নথি এবং ব্যবসার অফিসের জায়গার ইজারা/ভাড়া দলিল সহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন অফিস/স্থানীয় সরকার অফিসে আবেদন করতে হবে। যে সংস্থাগুলি বাণিজ্যিক খাতে কাজ করবে এবং যে সংস্থাগুলি শিল্প খাতে কাজ করবে তাদের যথাক্রমে বাণিজ্যিক ট্রেড লাইসেন্স এবং শিল্প ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

ভ্যাট সার্টিফিকেট -- জাতীয় রাজস্ব বোর্ডের (NBR) অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।

নিজের পরিচালিত সংস্থা

কোম্পানি সেটআপের পদ্ধতি:
একটি কোম্পানি স্থাপনের পদ্ধতি নিম্নরূপ:
কোম্পানি নিগম:

ধাপ 1 - কোম্পানির প্রস্তাবিত নামের জন্য একটি নাম ছাড়পত্র, অবশ্যই RJSC থেকে প্রাপ্ত হতে হবে।

ধাপ 2 - নিম্নলিখিত খসড়া তৈরি এবং স্বাক্ষর করুন:
• কোম্পানির অ্যাসোসিয়েশনের স্মারকলিপি এবং নিবন্ধ;
• ফর্ম IX পূরণ করা: কাজ করার জন্য পরিচালকের সম্মতি;
• ফর্ম XII পূরণ করা: পরিচালক, ম্যানেজার এবং ম্যানেজিং এজেন্টদের বিবরণ।

ধাপ 3 - বাংলাদেশী কোম্পানির জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং বিদেশী শেয়ারহোল্ডারদের শেয়ার মূলধনের পরিমাণ প্রেরণ (স্থানীয় শেয়ারহোল্ডারদের জন্য প্রয়োজনীয় নয়)

ধাপ 4 - ব্যাংক এই ধরনের বিদেশী রেমিট্যান্সের নগদকরণ শংসাপত্র ইস্যু করবে (স্থানীয় শেয়ারহোল্ডারদের জন্য প্রয়োজনীয় নয়)

ধাপ 5 - স্বাক্ষরিত নথিগুলি, যেমন ধাপ 2-এ উল্লিখিত হয়েছে, কোম্পানিকে অন্তর্ভুক্ত করার জন্য নগদকরণ শংসাপত্র এবং সরকারী ফি সহ RJSC-তে জমা দিতে হবে।

ধাপ 6 - RJSC নথিগুলি যাচাই করবে এবং প্রত্যয়িত অন্তর্ভুক্তকরণ নথি প্রদান করবে।

টাইমলাইন - RJSC-এর শংসাপত্র ইস্যু করতে ধাপ 5 অনুযায়ী নথি জমা দেওয়ার পরে সাধারণত 3 থেকে 4 সপ্তাহ সময় লাগে।
সাধারণ লাইসেন্স:

টিআইএন শংসাপত্র - শংসাপত্র পাওয়ার জন্য, কোম্পানিটি যথাযথভাবে গঠিত হওয়ার পরে একটি অনলাইন আবেদন করতে হবে। উপরন্তু, আবেদনটি সম্পূর্ণ করার জন্য একটি স্থানীয় ফোন নম্বর এবং নিবন্ধিত অফিসের ঠিকানা প্রয়োজন।

ট্রেড লাইসেন্স - উপযুক্ত সরকারী ফি সহ, কোম্পানির নথি এবং কোম্পানির অফিস স্থানের ইজারা/ভাড়া দলিল সহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন অফিসে আবেদন করতে হবে। যে সংস্থাগুলি বাণিজ্যিক খাতে কাজ করবে এবং যে সংস্থাগুলি শিল্প খাতে কাজ করবে তাদের যথাক্রমে বাণিজ্যিক ট্রেড লাইসেন্স এবং শিল্প ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

ভ্যাট শংসাপত্র - কোম্পানির নথি সহ অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।

নির্দিষ্ট লাইসেন্স/অনুমোদন

ইম্পোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (IRC) - যে সত্তাগুলিকে নির্মাণের উদ্দেশ্যে পণ্য এবং/অথবা যন্ত্রপাতি আমদানি করতে হবে তাদের IRC প্রাপ্ত করতে হবে। IRC-এর জন্য আবেদনগুলি আমদানি ও রপ্তানির প্রধান নিয়ন্ত্রকের অফিসে, সত্তা অন্তর্ভুক্তির নথি, টিআইএন শংসাপত্র, ট্রেড লাইসেন্স, ব্যাঙ্ক এবং চেম্বার অফ কমার্সের সদস্যতার শংসাপত্র এবং প্রাসঙ্গিক সরকারী ফি সহ সলভেন্সি শংসাপত্রের সাথে করতে হবে৷ উভয় শংসাপত্রই বার্ষিক নবায়ন করা প্রয়োজন।

রিয়েল এস্টেট ডেভেলপারের নিবন্ধন --

একটি নির্দিষ্ট এলাকায় রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করতে, প্রত্যেক রিয়েল এস্টেট বিকাশকারীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। সমগ্র বাংলাদেশে রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করতে, উল্লিখিত রিয়েল এস্টেট বিকাশকারীকে সরকারের কাছ থেকে নিবন্ধন পেতে হবে।

ধাপ 1- প্রত্যেক রিয়েল এস্টেট বিকাশকারীকে নিম্নলিখিত নথিগুলির একটি অনুলিপি সহ নিবন্ধনের নিয়ম দ্বারা নির্ধারিত ফর্মে সরকার বা, ক্ষেত্রমত কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে, যথা: -
1) ট্রেড লাইসেন্স
2) টিআইএন (ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) সার্টিফিকেট
3) ভ্যাট নিবন্ধন নম্বর
4) (i) প্রকল্প প্রণয়ন এবং বাস্তবায়নের অভিজ্ঞতা (যদি থাকে);
(ii) কারিগরি ব্যক্তিদের যোগ্যতার শংসাপত্র (স্থপতি, প্রকৌশলী এবং পরিকল্পনাবিদদের শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র এবং সংশ্লিষ্ট পেশাদার সংস্থার সদস্যতার শংসাপত্র);
5) সংগঠনের শংসাপত্র, মেমোরেন্ডাম অফ অ্যাসোসিয়েশন এবং অ্যাসোসিয়েশনের নিবন্ধগুলি সহ;
6) রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (REHAB) বা ল্যান্ড ডেভেলপারস অ্যাসোসিয়েশনের সদস্যপদ নিবন্ধনের অনুলিপি, যদি থাকে।

ধাপ 2- আবেদন পাওয়ার পর, সরকার বা, ক্ষেত্রমত, কর্তৃপক্ষ কর্তৃক প্রাপ্ত তথ্য যাচাই ও বাছাই করার 60 (ষাট) দিনের মধ্যে, যদি এটি সন্তুষ্ট হয় যে-
• যদি আবেদনকারী রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য নির্ধারিত শর্ত পূরণ করতে সক্ষম হন, তাহলে তিনি সেই সময়ের মধ্যে আবেদনের অনুমোদন দেবেন এবং আবেদনকারীকে লিখিতভাবে তা জানানো হবে; বা
• যদি আবেদনকারী উল্লিখিত শর্তগুলি পূরণ করতে অক্ষম হন, তাহলে আবেদনটি কারণ উল্লেখ করে প্রত্যাখ্যান করা হবে এবং আবেদনকারীকে লিখিতভাবে জানাতে হবে।

ধাপ 3- আবেদন মঞ্জুর করা হলে, সরকার বা, ক্ষেত্রমত, কর্তৃপক্ষ আবেদনকারীকে 5 (পাঁচ) বছরের জন্য, প্রযোজ্য ফি আদায় সাপেক্ষে, 30 (ত্রিশ) দিনের মধ্যে একটি নিবন্ধন শংসাপত্র ইস্যু করবে। আবেদনকারীকে লিখিতভাবে অবহিত করার তারিখ। এটি প্রতি বছর পুনর্নবীকরণ করা যেতে পারে।

ধাপ 4 - নিবন্ধিত বিকাশকারীদের একটি তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত পদ্ধতিতে রক্ষণাবেক্ষণ এবং প্রকাশ করা হবে।
 
 ধাপ 5 - বিকাশকারীর নিবন্ধন নির্ধারিত পদ্ধতিতে পুনর্নবীকরণ, বাতিল এবং সংশোধন করা যেতে পারে।

আইনি সমস্যা

রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন 2010 এর অন্তর্নিহিততা --

বিকাশকারীর দায়িত্ব:
• এই আইনের অধীনে সমস্ত বিকাশকারী তাদের দ্বারা প্রস্তুতকৃত প্রসপেক্টাসে রিয়েল এস্টেটের নাম, ঠিকানা এবং যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নকশার অনুমোদন নম্বর সহ স্মারক নম্বর এবং তারিখ উল্লেখ করবে।

• কর্তৃপক্ষ রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প অনুমোদন করার আগে এবং ডেভেলপার কর্তৃক হস্তান্তরকৃত দলিল সম্পাদনের ক্ষমতা বা অধিকার অর্জন করার আগে কোনও বিকাশকারী রিয়েল এস্টেটের ক্রয় এবং বিক্রয়ের জন্য মিডিয়াতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে না।

• প্রকল্প অনুমোদনের আগে বিকাশকারী ক্রেতার কাছে কোনো রিয়েল এস্টেট বিক্রি বা বিক্রি করার জন্য কোনো চুক্তিতে প্রবেশ করতে পারে না।

• প্রত্যেক ডেভেলপার কর্তৃপক্ষের অনুমোদন এবং জমির মালিকানা সংক্রান্ত নথি ক্রেতাকে দেখাবে।

• সহযোগী স্থাপত্য নকশা, অনুমোদিত নকশা ব্যতীত কাঠামোগত নকশা সহ অন্যান্য বিল্ডিং পরিষেবার নকশা এবং নথিগুলি বিকাশকারী দ্বারা পাল্টা স্বাক্ষর করা হবে৷

• ব্যক্তিগত বা সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের অধীনে আবাসিক প্লট প্রকল্পের অধীনে জমির মালিকানার ক্ষেত্রে এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ক্ষেত্রে, প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে, বেসরকারি আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, 2004 অনুসরণ করা হবে।

• প্রত্যেক ডেভেলপারকে প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্পের নকশা, পরিবর্তন, পুনঃঅনুমোদন এবং প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে প্রযোজ্য বিল্ডিং নির্মাণ বিধি অনুমোদন করতে হবে।

• একটি বেসরকারী বা সরকারী-বেসরকারী যৌথ উদ্যোগে নির্মিত রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্পের বিন্যাস পরিকল্পনা যথাযথ কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত পদ্ধতিতে অনুমোদিত হতে হবে।

• রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে, বেসরকারী আবাসিক প্রকল্পগুলির জন্য ভূমি উন্নয়ন বিধি, 2004 অনুযায়ী নাগরিক সুবিধাগুলি, যতদূর সম্ভব নিশ্চিত করতে হবে।

• প্রত্যেক ডেভেলপারকে প্রাসঙ্গিক আইন ও প্রবিধান অনুযায়ী রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হবে যাতে কোনো ধরনের অবকাঠামো বা প্লট বা ফ্ল্যাট বা রাস্তা, বিদ্যুৎ সংযোগ, পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন ও নিষ্কাশনের কোনো ক্ষতি না হয়। , গ্যাস সরবরাহ এবং টেলিফোন সংযোগ এবং অন্যান্য সম্পর্কিত সুবিধা।

জমির মালিক কর্তৃক রিয়েল এস্টেট নির্মাণ - যদি কোন বিকাশকারী জমি ক্রয় করে এবং বিক্রয়ের উদ্দেশ্যে সেই জমিতে রিয়েল এস্টেট নির্মাণ করে, তবে এই আইনের সমস্ত বিধান তার জন্যও প্রযোজ্য হবে। এই আইনের বিধানগুলি, যতদূর প্রযোজ্য, তার নিজের জমিতে ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে রিয়েল এস্টেট নির্মাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে, ব্যক্তিগতভাবে বা কিছু ব্যক্তি যৌথভাবে রিয়েল এস্টেট ডেভেলপার বা বাণিজ্যিক না হয়েও। সত্তা

রিয়েল এস্টেটের বিক্রয় এবং ক্রয়ের শর্তাবলী --- প্রসপেক্টাস বা বরাদ্দে রিয়েল এস্টেটের বিক্রয়যোগ্য এলাকার বিভাজন সহ উপযুক্ত ব্যাখ্যা বা বিশ্লেষণ উল্লেখ করা হবে। রিয়েল এস্টেটের বিকাশ এবং বিক্রয় সম্পর্কিত বিশদ শর্তগুলি পক্ষগুলির মধ্যে সম্পাদিত চুক্তিতে নির্দিষ্ট করা হবে। একজন ডেভেলপার ক্রেতার সম্মতিতে বরাদ্দকৃত নির্দিষ্ট প্লট বা ফ্ল্যাট পরিবর্তন করতে পারেন। চুক্তির শর্তের বাইরে কোনো ডেভেলপার ক্রেতার কাছ থেকে অতিরিক্ত অর্থ গ্রহণ করতে পারবে না। তবে শর্ত থাকে যে, এই বিধান কার্যকর হবে না যদি কোনো পক্ষই কোনো উন্নত সরঞ্জাম সংযোজনের প্রস্তাব করার পর পারস্পরিক সম্মতিতে এই প্রভাবের জন্য একটি সম্পূরক চুক্তি সম্পাদন করে।

হস্তান্তর নথির সম্পাদন এবং নিবন্ধন ---- রিয়েল এস্টেটের সম্পূর্ণ মূল্য পরিশোধ করার পর, বিকাশকারী 3 (তিন) মাসের মধ্যে ক্রেতার কাছে দখল হস্তান্তর, নথি সম্পাদন এবং রিয়েল এস্টেটের নিবন্ধন সম্পন্ন করবে। দখল হস্তান্তরের সময় আকার কম বা বেশি হলে, রিয়েল এস্টেটের মূল্য ক্রয়কৃত হার অনুসারে 3 (তিন) মাসের মধ্যে সমন্বয় করতে হবে। যদি কোনও বিকাশকারী কোনও জমির মালিকের কাছ থেকে বা তার পক্ষে জমি গ্রহণ করে এবং জমিতে রিয়েল এস্টেট তৈরি করে এবং সেই অংশের রিয়েল এস্টেট ক্রেতাদের কাছে বিক্রি করে, তবে বিকাশকারীকে অবশ্যই ক্ষমতাবান হতে হবে যে বিকাশকারী তার অংশ পাবে। আবাসন. দলিল স্ব-সম্পাদিত এবং বিক্রি বা অন্যথায় স্থানান্তর করা যেতে পারে।

জমির মালিক বা ডেভেলপারকে তার পক্ষ থেকে পাওয়ার অফ অ্যাটর্নির একটি দলিল সম্পাদন করে রিয়েল এস্টেট বিক্রি বা হস্তান্তর করার ক্ষমতা দেওয়া না হলে, নির্মিত রিয়েল এস্টেট বিক্রি বা হস্তান্তরের পরে একটি দলিল সম্পাদন করতে হবে ডেভেলপার ক্রেতার পক্ষে লিখিতভাবে 15 দিনের মধ্যে নথিপত্রের পক্ষে কার্যকর করতে হবে। যদি নির্ধারিত সময়ের মধ্যে জমির মালিক বা তার পক্ষ থেকে দলিল সম্পাদন না করা হয়, তবে বিকাশকারী নিজেই ক্রেতার সাথে দলিলটি সম্পাদন করতে পারে যেন বিকাশকারী জমি এবং রিয়েল এস্টেটের মালিক।

জমির মালিক এবং বিকাশকারীর মধ্যে চুক্তি --- জমির মালিক রিয়েল এস্টেট উন্নয়নের উদ্দেশ্যে বিকাশকারীর সাথে একটি লিখিত যৌথ উদ্যোগ চুক্তি সম্পাদন করবেন। চুক্তিতে রিয়েল এস্টেট উন্নয়নের জন্য ডেভেলপারের শেয়ারের পরিমাণ এবং ভূমি উন্নয়ন বা নির্মাণ কাজ শুরু ও সমাপ্তির সময় উল্লেখ থাকবে এবং ডেভেলপারের সাথে পাওয়ার অফ অ্যাটর্নি ডিড সম্পাদনের শর্তাবলী ডেভেলপারকে কার্যকর করতে সক্ষম করতে এবং মনোনীত ক্রেতার সাথে দলিল নিবন্ধন করুন। চুক্তির শর্তানুযায়ী রিয়েল এস্টেট উন্নয়ন বা নির্মাণ কাজ শুরু ও শেষ করতে হবে।

বিল্ডিং নির্মাণ আইন 1952 এর অন্তর্নিহিততা -
এই আইনটি বিল্ডিংগুলির এলোমেলো নির্মাণ এবং ট্যাঙ্ক খনন প্রতিরোধের সাথে সম্পর্কিত যা বাংলাদেশের কিছু নির্দিষ্ট এলাকার পরিকল্পনায় হস্তক্ষেপ করতে পারে। জমি ও ভবনের অনুপযুক্ত ব্যবহারে নিষেধাজ্ঞা, পাহাড় কাটা বা ভেঙ্গে ফেলার ওপর নিষেধাজ্ঞা, দখলদারকে উচ্ছেদ, ভবন অপসারণ ইত্যাদি বিষয়গুলো এই আইনের অধীনে বিচার করা হয়।

বেসরকারী আবাসিক জমি উন্নয়ন বিধি, 2004 এর অন্তর্নিহিততা

উদ্যোক্তার নিবন্ধন: মাস্টারপ্ল্যান এলাকায় যে কোনো বেসরকারি আবাসিক প্রকল্প উদ্যোক্তাকে কর্তৃপক্ষের কাছে নিবন্ধন করতে হবে। প্রত্যেক উদ্যোক্তাকে নিম্নলিখিত নথি সহ নিবন্ধনের জন্য নির্ধারিত পদ্ধতির মাধ্যমে আবেদন করতে হবে:
• ট্রেড লাইসেন্স
• টিআইএন নম্বর
•	ভ্যাট নিবন্ধন নম্বর
• সমঝোতা স্মারক এবং প্রবন্ধ

কোম্পানির ক্ষেত্রে ইনকর্পোরেশন সার্টিফিকেট এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের সাথে অ্যাসোসিয়েশন।

বৃত্তিমূলক দক্ষতার প্রমাণ ইত্যাদি

আবেদন প্রাপ্তির পর, আবেদন যাচাইয়ের জন্য কর্তৃপক্ষ পরবর্তী 45 দিনের মধ্যে প্রাসঙ্গিক তদন্তের ব্যবস্থা করবে। যদি কর্তৃপক্ষ সন্তুষ্ট হয় যে আবেদনকারী ব্যক্তিগত আবাসিক প্রকল্প বাস্তবায়নের শর্তাবলী সফলভাবে সম্পূর্ণ করেছেন, তাহলে সেই সময়ের মধ্যে আবেদনটি গ্রহণ করুন। শর্ত পূরণ করতে না পারলে আবেদন প্রত্যাখ্যান করতে হবে এবং আবেদনকারীকে তা জানাতে হবে। আবেদন গৃহীত হলে পরবর্তী ৩০ দিনের মধ্যে আবেদনকারীকে কর্তৃপক্ষের কাছে নিবন্ধন ফি প্রদান করতে হবে। কর্তৃপক্ষ নিবন্ধন তালিকা সংরক্ষণ করবে।
লে-আউট প্ল্যান ফর্মুলেটরের নিবন্ধন -
প্রতিটি নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী, পরামর্শদাতা প্রতিষ্ঠান বা ফার্ম যারা বেসরকারী আবাসিক প্রকল্প লে-আউট প্ল্যান ফর্মুলেটর এই বিধানের অধীনে নিবন্ধিত হতে হবে। নিবন্ধিত হওয়ার জন্য একটি আবেদন করার সময় নির্ধারিত আবেদনপত্রের সাথে নিম্নলিখিত নথিগুলি সরবরাহ করতে হবে:
• শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের সত্যায়িত কপি
• ট্রেড লাইসেন্স
• টিআইএন নম্বর
•	ভ্যাট নিবন্ধন নম্বর
• ইনকর্পোরেশন সার্টিফিকেট এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট সহ সমঝোতা স্মারক এবং অ্যাসোসিয়েশনের নিবন্ধগুলি

বৃত্তিমূলক দক্ষতার প্রমাণ ইত্যাদি

আবেদন প্রাপ্তির পর, আবেদন যাচাইয়ের জন্য কর্তৃপক্ষ পরবর্তী 45 দিনের মধ্যে প্রাসঙ্গিক তদন্তের ব্যবস্থা করবে। কর্তৃপক্ষ যদি সন্তুষ্ট হয় যে আবেদনকারী ব্যক্তিগত আবাসিক প্রকল্পের লে-আউট প্ল্যান বাস্তবায়নের শর্তাবলী সফলভাবে সম্পূর্ণ করেছেন, তাহলে সেই সময়ের মধ্যে আবেদনটি গ্রহণ করুন। শর্ত পূরণ করতে না পারলে আবেদন প্রত্যাখ্যান করতে হবে এবং আবেদনকারীকে তা জানাতে হবে। আবেদন গৃহীত হলে পরবর্তী ৩০ দিনের মধ্যে আবেদনকারীকে কর্তৃপক্ষের কাছে নিবন্ধন ফি প্রদান করতে হবে। প্রতিটি নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী, পরামর্শদাতা প্রতিষ্ঠান বা ফার্ম যারা প্রাইভেট আবাসিক প্রকল্প লে-আউট প্ল্যান ফর্মুলেটর তাদের নাম, ঠিকানা, স্বাক্ষর বা নিবন্ধন নম্বর তাদের প্রদত্ত পরিকল্পনায় প্রদান করবে। যদি পরিকল্পনাটি কোনো উপদেষ্টা প্রতিষ্ঠান বা ফার্ম দ্বারা সরবরাহ করা হয় তবে প্রকৃত পরিকল্পনা প্রণয়নকারীর নিবন্ধিত নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের নাম, ঠিকানা, স্বাক্ষর এবং নিবন্ধন নম্বর ফার্মের নাম ও ঠিকানা সহ পরিকল্পনায় উল্লেখ করতে হবে। . কর্তৃপক্ষ নিবন্ধন তালিকা সংরক্ষণ করবে।

বেসরকারী আবাসিক প্রকল্পের অনুমোদনের জন্য সাধারণ শর্ত-

• অনুমোদিত চূড়ান্ত লে-আউট পরিকল্পনা এবং উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী, সম্পূর্ণ প্রকল্পটি সর্বোচ্চ 10 বছরের মধ্যে সম্পন্ন করতে হবে।
• অনুমোদিত চূড়ান্ত লে-আউট পরিকল্পনার অনুলিপি সর্বদা প্রকল্প অফিসের সাইটে সংরক্ষিত থাকবে এবং এটি তাদের পরিদর্শনের সময় মনোনীত অফিসারের কাছে অবিলম্বে উপস্থিত থাকবে।
• অনুমোদিত লে-আউট প্ল্যান এবং প্রাসঙ্গিক অন্যান্য পরিকল্পনায় কর্তৃপক্ষ বা কমিটির অনুমোদন ছাড়া (কিছু ক্ষেত্রে) কোনো পরিবর্তন করা যাবে না।
• কর্তৃপক্ষ বা কমিটির অনুমোদন ছাড়া (কিছু ক্ষেত্রে) অনুমোদিত প্রকল্পে নতুন কোনো এলাকা অন্তর্ভুক্ত করা যাবে না।
• প্রকল্প এলাকা সর্বোচ্চ বন্যা স্তরের থেকে উপরে রাখার জন্য পদক্ষেপ নেওয়া হবে
• প্রকল্প এলাকায় কোনো নদী, হ্রদ, পুকুর, নর্দমা বা অন্য কোনো পানির উৎস থাকলে পানির প্রবাহ যাতে ব্যাহত না হয় তা নিশ্চিত করতে হবে।
• বিভিন্ন ইউটিলিটি পরিষেবা বিকাশের সাথে যুক্ত প্রতিষ্ঠানের সাথে পরামর্শ করে প্রকল্প বাস্তবায়ন করুন
• প্রকল্পটি বাস্তবায়নের সময়, সংলগ্ন জমিতে যেন জলাবদ্ধতা না থাকে তা নিশ্চিত করা
• পূর্ববর্তী বছরের বরাদ্দকৃত বা সমস্ত বিক্রি হওয়া প্লটের তালিকা, প্লট তালিকা, প্লট স্থানান্তর বা নিবন্ধনের বিবরণ প্রতি বছর 31শে জানুয়ারির মধ্যে জমা দিতে হবে।
• সরকারি বিল্ডিং কোড অনুসরণ করে বিল্ডিং তৈরি করতে হবে।
• প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়ন জমা দিতে হবে।
• বেসরকারি আবাসিক প্রকল্প গ্রহণ করতে, সিটি কর্পোরেশনের ভিতরে কমপক্ষে 5 একর এবং সিটি কর্পোরেশন বা পৌরসভা এলাকার বাইরে কমপক্ষে 10-একর জমি প্রয়োজন।
• ব্যক্তিগত আবাসিক প্রকল্পে জনসংখ্যার মোট ঘনত্ব হবে 350 জন এবং জনসংখ্যার বিবরণ আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।


হর উন্নয়ন আইন, 1953 এর অন্তর্নিহিততা


এই আইনটি প্রজাতন্ত্রের রাজধানী এবং নারায়ণগঞ্জ এবং টঙ্গী পৌরসভা এবং তাদের আশেপাশের কিছু এলাকার উন্নয়ন, উন্নতি এবং সম্প্রসারণ সংক্রান্ত বিষয় এবং তাই একটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সংবিধানের সাথে সম্পর্কিত।

যদি নির্মাণ করা ভবনটি 10 ​​তলা বা 33 মিটারের বেশি উচ্চতা হয়, তাহলে রাজউকের পরিকল্পনা অনুমোদনের জন্য, অবস্থানের বিবরণ এবং সংশ্লিষ্ট অঙ্কন সহ সরল কাগজে আবেদন করে নিম্নলিখিত 10 কর্তৃপক্ষের কাছ থেকে বিভাগীয় ছাড়পত্র প্রয়োজন।

· বৈদ্যুতিক লোড প্রয়োজনের জন্য বিদ্যুৎ বিভাগের বিভাগ (DPDC)

· পানি ব্যবহারের প্রয়োজনে পানি ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ ওয়াসা

· গ্যাসের প্রয়োজনে তিতাস গ্যাস ও ট্রান্সমিশন কর্তৃপক্ষ

· ফায়ার সেফটি ড্রয়িং ক্লিয়ারেন্সের জন্য ফায়ার সার্ভিস

· উচ্চতা নির্মাণের অনুমতির জন্য বেসামরিক বিমান চলাচল

· ঢাকা ট্রাফিক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

· ঢাকা সিটি কর্পোরেশন

· পরিবেশ বিভাগ

· DCC ওয়ার্ড কমিশনার

· ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

ব্যবসায়িক সত্তার সাধারণ সম্মতি বাতিল- সংস্থাগুলিকে বার্ষিক ফাইলিংয়ের প্রয়োজনীয়তাগুলি মেনে চলতে হবে, যেমন সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনে ট্রেড লাইসেন্স আপডেট করা, চেম্বার সদস্যপদ নবায়ন, আইআরসি পুনর্নবীকরণ, ট্যাক্স ফাইল করা, RJSC-তে বার্ষিক ফাইলিং আপডেট করা। সীমিত দায়বদ্ধ সংস্থাগুলির জন্য এবং মেয়াদ শেষ হওয়ার পরে BIDA-তে শাখা অফিসের অনুমতি পুনর্নবীকরণ।
চুক্তি আইনের অন্তর্নিহিততা - ডিলার/বিক্রেতাদের সাথে সত্তার সম্পর্ক বেশ একটি সংহত অংশ যারা ব্যবসার জন্য পণ্য বা পরিষেবা সরবরাহ করে। ডিলারদের কাছে পণ্য বিক্রি করার সময় বা বিক্রেতাদের কাছ থেকে কোনো পণ্য এবং/অথবা পরিষেবা গ্রহণ করার সময় ডিলারশিপ/বিক্রেতা চুক্তির উপস্থিতি থাকা উচিত। বিক্রেতা চুক্তিগুলি সফ্টওয়্যার, পেশাদার পরিষেবা, অফিস সরবরাহ, প্রযুক্তি পরিষেবা, ইভেন্ট পরিকল্পনা, বিপণন, পরামর্শদাতা এবং আরও অনেকগুলি সমন্বিত বিভিন্ন অঞ্চলকে কভার করতে পারে। বিরোধের সময়, প্রযোজ্য আইনের অতিরিক্ত, চুক্তিটি বিরোধগুলি সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই চুক্তির খসড়া তৈরি করার সময় একজনের স্বার্থ রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
শ্রম আইনের প্রয়োজনীয়তা - সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে কর্মীদের সাথে তাদের সম্পর্ক বাংলাদেশের শ্রম আইনের সাথে সমন্বিত। কর্মচারীদের একটি অ্যাপয়েন্টমেন্ট লেটার থাকতে হবে যাতে যথাযথভাবে তাদের চাকরির শিরোনাম, কাজের বিবরণ, বেতন, সুবিধা এবং কল্যাণ, প্রযোজ্য কাজের সময় এবং ছুটি ইত্যাদি উল্লেখ থাকবে। উল্লেখ্য যে নিয়োগকর্তা চুক্তি বা অ্যাপয়েন্টমেন্ট লেটার দ্বারা কম কিছু দিতে পারবেন না। যে শ্রম আইন দ্বারা উপলব্ধ করা হয়. কর্মীদের জন্য নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করাও নিয়োগকর্তার দায়িত্ব।

ফরেন এক্সচেঞ্জ রেগুলেশনস- বিদেশী বিনিয়োগকারীদের সাথে থাকা সত্তাগুলিকে নিশ্চিত করতে হবে যে প্রাথমিক বিনিয়োগ যথাযথ ব্যাঙ্কিং চ্যানেলের মাধ্যমে করা হয়েছে, যেমন। কোম্পানি সংগঠিত করার সময় বা বিদ্যমান কোম্পানির শেয়ার কেনার সময়, বিদেশী বিনিয়োগকারীদের তাদের বিদেশী ব্যাংক অ্যাকাউন্ট কোম্পানির ব্যাংক অ্যাকাউন্ট থেকে শেয়ার মূলধনের পরিমাণ একটি নোট সহ প্রেরণ করা উচিত '(কোম্পানীর নাম) শেয়ার মূলধনে বিনিয়োগ। . এটি দেখাবে যে বিনিয়োগটি সঠিক চ্যানেলের মাধ্যমে করা হয়েছে এবং মুনাফা পাঠানোর সময় এই ধরনের প্রাথমিক বিনিয়োগ নথি/তথ্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা অনুযায়ী একটি মসৃণ লেনদেনের অনুমতি দেবে।

FMA এবং এর পরিষেবাগুলির প্রবর্তন৷
এফএম অ্যাসোসিয়েটস, একটি পূর্ণ-পরিষেবা আইন সংস্থা হিসাবে, তার অভিজ্ঞ এবং দক্ষ দলগুলির সাথে সমস্ত ধরণের আইনি এবং আর্থিক পরিষেবা সরবরাহ করে।
সত্তা নিবন্ধন এবং লাইসেন্স: এফএম অ্যাসোসিয়েটস বাংলাদেশে সত্তা, যেমন একক মালিকানা, অংশীদারি ব্যবসা এবং/অথবা সীমিত দায় কোম্পানি, এবং প্রাসঙ্গিক সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় লাইসেন্স প্রাপ্তির জন্য পরিষেবা প্রদান করে। পরিষেবাগুলির মধ্যে প্রাসঙ্গিক নথি, ফর্ম খসড়া তৈরি করা এবং প্রয়োজনীয় নথির তালিকা এবং পদ্ধতি সরবরাহ করা এবং পরবর্তীতে প্রাসঙ্গিক নথিগুলির সাথে প্রাসঙ্গিক সরকারী অফিসে আবেদন জমা দেওয়া এবং যাচাইকরণ প্রক্রিয়া জুড়ে তাদের সাথে যোগাযোগ করা এবং প্রয়োজনীয় প্রত্যয়িত নথি প্রাপ্ত করা।

খসড়া তৈরি, যাচাইকরণ চুক্তি: উপরে উল্লিখিত সংস্থাগুলির জন্য বিভিন্ন ধরনের চুক্তির খসড়া তৈরি করা প্রয়োজন, যেমন, বিক্রেতা, কর্মসংস্থান, ফ্র্যাঞ্চাইজি চুক্তি, যা বাংলাদেশের প্রযোজ্য আইন অনুযায়ী খসড়া তৈরি করা প্রয়োজন এবং নিরাপদ সময়ে প্রয়োজন। ভবিষ্যতের যেকোনো বিরোধের ক্ষেত্রে এই চুক্তিগুলিকে তাদের পক্ষে ব্যবহার করার জন্য তাদের স্বার্থ রক্ষা করার জন্য।

আইনি মতামত এবং/অথবা যথাযথ অধ্যবসায় রিপোর্ট: এফএম অ্যাসোসিয়েটস ক্লায়েন্টদের আইনগত মতামত প্রদান করে, আইনের অন্তর্নিহিততা এবং বিভিন্ন বিষয়ে এর প্রভাব সম্পর্কে যা তাদেরকে আইনি দিক বিবেচনা করে তথ্যমূলক ব্যবসায়িক পদক্ষেপ নিতে সক্ষম করে।

উপরন্তু, এফএম অ্যাসোসিয়েটস আগ্রহী ক্লায়েন্টদের তাদের সত্ত্বার জন্য যথাযথ অধ্যবসায় প্রতিবেদনও সরবরাহ করে যা অনুসরণ করা প্রয়োজন এমন সমস্ত আইনি প্রয়োজনীয়তা এবং অ-সম্মতি, যদি থাকে, যা সংশোধন করা প্রয়োজন।

মোকদ্দমা পরিষেবা: এফএম অ্যাসোসিয়েটস-এর একটি অত্যন্ত শক্তিশালী মামলার দল রয়েছে যা সমস্ত ধরণের মামলা-মোকদ্দমা সংক্রান্ত বিষয়ে আদালত বা ট্রাইব্যুনালে বিরোধগুলি রক্ষা/ফাইল করতে ক্লায়েন্টদের সহায়তা করে এবং প্রতিনিধিত্ব করে।

ব্যবসার উপর COVID-19 এর প্রভাব
আতঙ্কের অবস্থা এখন মানুষের মনে প্রাধান্য বিস্তার করে এবং তারা অনিশ্চিত ভবিষ্যতের ভয়ে ভীত। অধিকাংশ মানুষ রিয়েল এস্টেট সংক্রান্ত খরচ সহ সব ধরনের খরচ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। ভাইরাসের বিস্তার কমাতে সরকার কর্তৃক লকডাউনের উদ্যোগ নেওয়ায় অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে, ফলে সামগ্রিকভাবে জনগণের ক্রয় ক্ষমতা কমে যাবে, এর নেতিবাচক প্রভাব পড়বে সত্তার ওপর। সেক্টর. বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে বেকারত্বের হার বৃদ্ধির কারণে বিভিন্ন শিল্পে ব্যাপক চাকরি হ্রাস হওয়ায় জনগণ ভাড়া পরিশোধে অসুবিধার সম্মুখীন হচ্ছে। যে গ্রাহকরা ইতিমধ্যেই ক্রেডিট দিয়ে ফ্ল্যাট/অ্যাপার্টমেন্ট কিনেছেন তারা মাসিক কিস্তি পরিশোধে খেলাপি হয়ে পড়েছেন এবং সম্ভাব্য গ্রাহকদেরও আর্থিক সংকটের কারণে অ্যাপার্টমেন্ট কেনা বন্ধ রাখা হবে।

বাড়িওয়ালা এবং ভাড়াটে উভয়কেই একটি উচ্ছেদের নোটিশ মাস(গুলি) আগে থেকে প্রদান করতে হবে যাতে অন্য পক্ষের প্রতিস্থাপনের জন্য পর্যাপ্ত সময় রয়েছে তা নিশ্চিত করতে। এবং মানুষের বর্তমান মানসিকতার কারণে, একটি নতুন ভাড়াটে বা একটি নতুন বাড়ি খুঁজে পাওয়া কঠিন হতে পারে।

রিয়েল এস্টেটে আরও বেশি লোককে নিযুক্ত করার জন্য গৃহীত ব্যবস্থাগুলি কার্যকর হচ্ছে যেমন - "শূন্য ইকুইটি" ঋণের প্রবর্তন, উচ্চতর ঋণ-সীমা, কম সুদের হার, এবং ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদি, এই সমস্ত লোকেদের বিনিয়োগে অনুপ্রাণিত করে। দেশের রিয়েল এস্টেট সেক্টর। যাইহোক, ভাইরাসের ভয় সেগুলিকে কমিয়ে দিতে পারে এবং সেই পদক্ষেপ নেওয়ার জন্য লোকেদের অনুপ্রাণিত করতে পারে।

বাংলাদেশের আবাসন খাতের জন্য আশার আলো এই সত্যে নিহিত যে, জনগণের আকাঙ্ক্ষা বা উপকারী বিধি-বিধান কোনোটাই শীঘ্রই বিলীন হবে না। মহামারী কমে গেলে, লোকেরা কম দামের অতিরিক্ত সুবিধার সাথে আবার সম্পত্তিতে বিনিয়োগ করতে শুরু করবে - যেমনটি বিভিন্ন দেশের অন্যান্য বড় বাজারে দেখা যায়। তা সত্ত্বেও, যদি মহামারী অর্থনীতিকে বাধাগ্রস্ত করতে থাকে এবং মন্দা দেখা দেয়, তবে চাহিদা হ্রাসের কারণে খাতটি দীর্ঘমেয়াদী আর্থিক সংকটের মুখোমুখি হতে পারে।
সংস্থাগুলিকে মহামারী এবং পরিস্থিতিগুলির জন্য নিজেদের প্রস্তুত করা উচিত যেখানে প্রাদুর্ভাবটি সাধারণত ব্যবসায় এবং আরও উল্লেখযোগ্যভাবে, বাণিজ্যিক চুক্তির কার্যকারিতার উপর বিরূপ প্রভাব নিয়ে আসে। বিশেষ করে, কোম্পানিগুলিকে বিবেচনা করা উচিত যে তারা চুক্তির অধীনে বলপ্রয়োগ করার অধিকারী কিনা এবং এর ফলে তাদের চুক্তিভিত্তিক বাধ্যবাধকতাগুলিকে জরিমানা ছাড়াই স্থগিত করা উচিত।

একটি ফোর্স ম্যাজেউর ইভেন্ট হল একটি অসাধারণ ঘটনা বা পরিস্থিতি যা চুক্তিকারী পক্ষগুলির নিয়ন্ত্রণের বাইরে। এই ঘটনাগুলির মধ্যে ঈশ্বরের একটি কাজ (প্রাকৃতিক বিপর্যয়ের মতো) বা যুদ্ধ, ধর্মঘট, দাঙ্গা ইত্যাদির মতো ঘটনা অন্তর্ভুক্ত। সাধারণত, পক্ষগুলি তাদের নিজ নিজ চুক্তিগত বাধ্যবাধকতা এবং/অথবা দায় থেকে মুক্তি পায় যদি একটি ফোর্স ম্যাজেউর ধারা সফলভাবে প্রয়োগ করা যায়। একটি ফোর্স মেজেউর ক্লজ একটি পার্টির অ-পারফরম্যান্সকে সম্পূর্ণরূপে অনুমতি দেয়, তবে এটি শুধুমাত্র ফোর্স মেজেউর ইভেন্টের সময়কালের জন্য স্থগিত করে। যদি সঠিকভাবে খসড়া করা হয়, তাহলে ফোর্স মেজেউর ক্লজ প্রদান করতে পারে যে যেখানে একটি ফোর্স মেজেউর ইভেন্ট একটি নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ধরে চলতে থাকে তখন উভয় পক্ষই তাদের নিজস্ব বিকল্পে, একে অপরের কোনো আর্থিক পরিণতি ছাড়াই চুক্তিটি বাতিল করতে পারে।
এটির নির্ভরতা মূলত পক্ষগুলির চুক্তি এবং চুক্তিকারী পক্ষগুলির মধ্যে সম্পাদিত চুক্তির সংশ্লিষ্ট শর্তাবলীর উপর ভিত্তি করে, যেহেতু ফোর্স ম্যাজিউরের মতবাদের বাংলাদেশের আইনের অধীনে কোন সরাসরি সংবিধিবদ্ধ ভিত্তি নেই।

সমস্ত চুক্তি চুক্তি আইন 1872 ("1872 সালের আইন") দ্বারা নিয়ন্ত্রিত হয় যা বাংলাদেশী আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়। হতাশার মতবাদটি 1872 সালের আইনের 56 ধারায় অন্তর্ভুক্ত করা হয়েছে যা প্রদান করে যে একটি চুক্তি অকার্যকর হয়ে যায় যখন এটি সম্পাদন করা অসম্ভব হয়ে পড়ে বা কোন ঘটনার কারণে, এটি প্রবেশের পরে বেআইনি হয়ে যায়। অতএব, যদি করোনার কারণে চুক্তি সম্পাদন করা অসম্ভব হয়ে পড়ে, তবে বাংলাদেশের আইন অনুযায়ী তা বাতিল বলে গণ্য হবে, তবে শর্ত থাকে যে খেলাপি পক্ষ না জানত, বা যুক্তিসঙ্গত পরিশ্রমের সাথে, চুক্তিটি এমন হবে তা জানতে না পারে। হতাশ সহজ কথায়, একটি অকার্যকর চুক্তির প্রভাব হল যে এটি আইন দ্বারা প্রয়োগ করা যায় না এবং পক্ষগুলি তাদের নিজ নিজ দায়িত্ব থেকে মুক্তি পায়।
এটা মাঝে মাঝে যে, হতাশার মতবাদকে আকৃষ্ট করার জন্য, করোনা ভাইরাস মহামারীর মতো কিছু অপ্রত্যাশিত ঘটনার কারণে চুক্তির কার্য সম্পাদন একেবারেই অসম্ভব হয়ে পড়ে।

এটি সংক্ষিপ্ত করা যেতে পারে যে একটি চুক্তিতে যথাযথ শব্দযুক্ত ফোর্স ম্যাজিউর ধারার অনুপস্থিতিতে, বাংলাদেশের পক্ষগুলি বাংলাদেশী আইনের বিদ্যমান বিধানগুলির উপর নির্ভর করার বিকল্প থাকতে পারে - বিশেষ করে, 1872 সালের আইনের 56 ধারা - যাতে চুক্তির অধীনে তাদের নিজ নিজ দায়িত্বের সময়মত কর্মক্ষমতা থেকে নিজেকে অজুহাত।

উপরন্তু, মন্দা থেকে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বাংলাদেশ সরকার 50000 মিলিয়ন টাকার প্যাকেজ ঘোষণা করেছে যা পরবর্তীতে হতে পারে।


ট্যাক্সেশন

বাংলাদেশের আইনে বর্তমানে করের সাধারণ হার ৩২.৫%। স্থানীয়ভাবে গঠিত একটি লিমিটেড কোম্পানির জন্য নামমাত্র প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে NBR-কে করা অনেকগুলি রিপোর্টিং, যেমন: একটি টিআইএন খোলা, মাসিক ট্যাক্স ডিডাকশন স্টেটমেন্ট, অর্ধবার্ষিক উইথহোল্ডিং ট্যাক্স স্টেটমেন্ট, তার কর্মীদের ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সাথে সম্পর্কিত বার্ষিক বিবৃতি, বার্ষিক বিবৃতি। কোম্পানি থেকে তার কর্মচারীদের দেওয়া বেতনের সাথে সম্পর্কিত, ত্রৈমাসিক অগ্রিম ট্যাক্স জমা, বার্ষিক ট্যাক্স রিটার্ন জমা দেওয়া, কোম্পানির পক্ষ থেকে প্রয়োজনীয় আপিল/শুনানির অধিবেশনে যোগদান, মাসিক ভ্যাট রিটার্ন ইত্যাদি। FMA সক্ষম করার জন্য সমস্ত নিয়ন্ত্রক সম্মতিগুলি সন্তুষ্ট করতে পরামর্শ এবং সহায়তা করতে পারে কোম্পানী মসৃণ এবং ঝামেলা মুক্ত চালানোর জন্য.

উপসংহার

"স্বল্পোন্নত দেশ" থেকে বাংলাদেশ একটি "মধ্যম আয়ের দেশে" প্রবেশ করায় সম্প্রতি বাংলাদেশের জনগণের আয়ের ক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং এটিকে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হিসেবে অভিহিত করা হয়েছে। ফলস্বরূপ, হঠাৎ নগরায়ন হচ্ছে এবং বাসস্থানের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

নির্বাহী সারসংক্ষেপ

স্থানীয় বাজারের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে রিয়েল এস্টেট শিল্পের বিশাল সম্ভাবনা রয়েছে। বর্ধিত নগরায়নের সাথে সাথে লোকেরা শহরে আসতে এবং উপযুক্ত বাসস্থানের সন্ধানে আরও ঝুঁকে পড়ে, এটি রিয়েল এস্টেট শিল্পে একটি বর্ধিত চাহিদা তৈরি করে।
এই রিয়েল এস্টেট শিল্পের একটি অংশ হওয়ার জন্য সত্তার বিভিন্ন বিকল্প রয়েছে, একক মালিকানা, অংশীদারি ব্যবসা এবং প্রাইভেট লিমিটেড কোম্পানি বিনিয়োগকারীদের জন্য উপলব্ধ। ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরি করার জন্য, বিডা এখন বিনিয়োগকারীদের জন্য একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার খুলেছে যেখানে সংস্থার অন্তর্ভুক্তি থেকে শুরু করে পোস্ট ইনকর্পোরেশন লাইসেন্স পর্যন্ত সমস্ত পরিষেবা পাওয়া যায়।

এফএম অ্যাসোসিয়েটস হল একটি পূর্ণ-পরিষেবা আইন সংস্থা - এটি সত্তা নিবন্ধন করা থেকে শুরু করে প্রয়োজনীয় লাইসেন্স প্রাপ্তি পর্যন্ত সমস্ত ধরণের আইনি এবং আর্থিক সহায়তা প্রদান করে; বার্ষিক সম্মতি এবং মামলা পরিষেবা প্রদানের জন্য চুক্তি এবং নোটিশের খসড়া তৈরি করা। এফএম অ্যাসোসিয়েটস অভিজ্ঞ ব্যারিস্টার এবং অ্যাডভোকেটদের দ্বারা সমৃদ্ধ যারা বিভিন্ন আইনি সেক্টরে দক্ষতা রয়েছে যা উচ্চ মানের সাথে প্রয়োজনীয় পরিষেবাগুলি প্রদান করতে সক্ষম করে এবং ক্লায়েন্টরা এক ছাতার নীচে সমস্ত প্রয়োজনীয় এবং আনুষঙ্গিক আইনি পরিষেবা পেতে পারে।

যেমন আলোচনা করা হয়েছে, করোনাভাইরাস মহামারীর কারণে অদূর ভবিষ্যতে ভাইরাসের বিস্তার না কমলে চাহিদা হ্রাসের কারণে শিল্পটি দীর্ঘমেয়াদী আর্থিক সংকটে পড়তে পারে। তাছাড়া কোভিড-১৯ এর কারণে সৃষ্ট অনিশ্চয়তার কারণে মানুষ সম্পত্তিতে বিনিয়োগ করতে ভয় পায়।

তবুও, এটা আশা করা যায় যে, মহামারীটি হ্রাস পেতে শুরু করলে, ব্যবসা আবার শুরু হবে এবং এর স্থির বৃদ্ধি পাবে যদি কর্তৃপক্ষ শিল্পটিকে পুনরুজ্জীবিত করার জন্য যথাযথ অর্থনৈতিক পদক্ষেপ গ্রহণ করে।

Join The Discussion

Compare listings

Compare