রিয়েল এস্টেট

রিয়েল এস্টেট কি?

জল, গাছ, খনিজ পদার্থ, ভবন, ঘরবাড়ি, বেড়া এবং সেতু সহ প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট যা-ই হোক না কেন, জমির সাথে সংযুক্ত যেকোন স্থায়ী উন্নতি সহ জমিকে রিয়েল এস্টেট বলে। রিয়েল এস্টেট হল রিয়েল সম্পত্তির একটি রূপ। এটি ব্যক্তিগত সম্পত্তি থেকে পৃথক, যা জমির সাথে স্থায়ীভাবে সংযুক্ত নয়, যেমন যানবাহন, নৌকা, গয়না, আসবাবপত্র এবং খামার সরঞ্জাম।
রিয়েল এস্টেট হল "বাস্তব সম্পত্তি" এর একটি শ্রেণী যাতে জমি এবং এর সাথে স্থায়ীভাবে সংযুক্ত যা কিছু থাকে, তা প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট হোক।
রিয়েল এস্টেটের পাঁচটি প্রধান বিভাগ রয়েছে: আবাসিক, বাণিজ্যিক, শিল্প, কাঁচা জমি এবং বিশেষ ব্যবহার।
আপনি একটি বাড়ি, ভাড়া সম্পত্তি বা অন্যান্য সম্পত্তি ক্রয় করে সরাসরি রিয়েল এস্টেটে বিনিয়োগ করতে পারেন বা রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (REIT) এর মাধ্যমে পরোক্ষভাবে বিনিয়োগ করতে পারেন।
রিয়েল এস্টেট বোঝা
লোকেরা প্রায়শই জমি, রিয়েল এস্টেট এবং রিয়েল সম্পত্তি শব্দগুলিকে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করে, তবে কিছু সূক্ষ্ম পার্থক্য রয়েছে।

ভূমি বলতে বৃক্ষ, খনিজ পদার্থ এবং জল সহ পৃথিবীর কেন্দ্রে পৃথিবীর পৃষ্ঠ এবং উপরের আকাশসীমার উপরিভাগকে বোঝায়।
রিয়েল এস্টেট হল জমি, প্লাস কোনো স্থায়ী মানবসৃষ্ট সংযোজন, যেমন বাড়ি এবং অন্যান্য ভবন।
রিয়েল সম্পত্তি - সম্পত্তির দুটি প্রধান শ্রেণীবিভাগের একটি হল - রিয়েল এস্টেটের মালিকানার অন্তর্নিহিত স্বার্থ, সুবিধা এবং অধিকার।
বিস্তৃতভাবে বলতে গেলে, রিয়েল এস্টেটের মধ্যে রয়েছে জমির ভৌত পৃষ্ঠ, এর উপরে এবং নীচে কী রয়েছে, এটির সাথে স্থায়ীভাবে কী সংযুক্ত রয়েছে, পাশাপাশি মালিকানার সমস্ত অধিকার - জমির অধিকার, বিক্রি, ইজারা এবং ভোগ করার অধিকার সহ।

প্রকৃত সম্পত্তিকে ব্যক্তিগত সম্পত্তির সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা প্রকৃত সম্পত্তির সংজ্ঞার সাথে খাপ খায় না এমন সমস্ত সম্পত্তিকে অন্তর্ভুক্ত করে। ব্যক্তিগত সম্পত্তির প্রাথমিক বৈশিষ্ট্য হল এটি অস্থাবর। উদাহরণগুলির মধ্যে রয়েছে যানবাহন, নৌকা, আসবাবপত্র, পোশাক এবং স্মার্টফোন।
রিয়েল এস্টেটের শারীরিক বৈশিষ্ট্য
ভূমির তিনটি শারীরিক বৈশিষ্ট্য রয়েছে যা একে অর্থনীতির অন্যান্য সম্পদ থেকে আলাদা করে:

অচলতা। যদিও জমির কিছু অংশ অপসারণযোগ্য এবং টপোগ্রাফি পরিবর্তন করা যেতে পারে, তবে জমির কোনো পার্সেলের ভৌগলিক অবস্থান কখনোই পরিবর্তন করা যায় না।
অবিনশ্বরতা। জমি টেকসই এবং অবিনশ্বর (স্থায়ী)।
অনন্যতা. জমির কোন দুটি পার্সেল হুবহু এক হতে পারে না। যদিও তারা মিলগুলি ভাগ করে নিতে পারে, প্রতিটি পার্সেল ভৌগলিকভাবে আলাদা
রিয়েল এস্টেটের অর্থনৈতিক বৈশিষ্ট্য
জমিরও কিছু স্বতন্ত্র অর্থনৈতিক বৈশিষ্ট্য রয়েছে যা বিনিয়োগ হিসাবে এর মূল্যকে প্রভাবিত করে:

দুষ্প্রাপ্যতা: যদিও জমি বিরল বলে মনে করা হয় না, মোট সরবরাহ স্থির।
উন্নতি: জমি বা ভবনে যে কোনো সংযোজন বা পরিবর্তন যা সম্পত্তির মূল্যকে প্রভাবিত করে তাকে উন্নতি বলে। একটি ব্যক্তিগত প্রকৃতির উন্নতি (যেমন বাড়ি এবং বেড়া) জমির উন্নতি হিসাবে উল্লেখ করা হয়। একটি জনপ্রকৃতির উন্নতি (যেমন, ফুটপাত এবং নর্দমা ব্যবস্থা) জমির উন্নতি বলা হয়।
বিনিয়োগের স্থায়ীত্ব: একবার জমির উন্নতি হলে, উন্নতির জন্য ব্যবহৃত মোট মূলধন এবং শ্রম একটি বড় স্থির বিনিয়োগের প্রতিনিধিত্ব করে। যদিও একটি বিল্ডিং ধ্বংস করা যেতে পারে, ড্রেনেজ, বিদ্যুত, জল এবং নর্দমা ব্যবস্থার মতো উন্নতিগুলি স্থায়ী হতে থাকে কারণ সেগুলি অর্থনৈতিকভাবে অপসারণ (বা প্রতিস্থাপন) করা যায় না।
অবস্থান বা এলাকা পছন্দ. অবস্থান বলতে সুবিধা, খ্যাতি এবং ইতিহাসের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে একটি প্রদত্ত অঞ্চল সম্পর্কিত লোকেদের পছন্দ এবং স্বাদ বোঝায়। অবস্থান হল জমির সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি (এইভাবে বলা হয়, "অবস্থান, অবস্থান, অবস্থান!")
রিয়েল এস্টেট প্রকার
পাঁচটি প্রধান ধরনের রিয়েল এস্টেট রয়েছে:

আবাসিক রিয়েল এস্টেট: আবাসিক উদ্দেশ্যে ব্যবহৃত যেকোন সম্পত্তি। উদাহরণগুলির মধ্যে রয়েছে একক-পারিবারিক বাড়ি, কনডো, সমবায়, ডুপ্লেক্স, টাউনহাউস, এবং পাঁচটিরও কম পৃথক ইউনিট সহ বহু পরিবার বাসস্থান।
বাণিজ্যিক রিয়েল এস্টেট: যে কোনো সম্পত্তি শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স, গ্যাস স্টেশন, মুদি দোকান, হাসপাতাল, হোটেল, অফিস, পার্কিং সুবিধা, রেস্তোরাঁ, শপিং সেন্টার, স্টোর এবং থিয়েটার।
ইন্ডাস্ট্রিয়াল রিয়েল এস্টেট: উৎপাদন, উৎপাদন, বিতরণ, স্টোরেজ এবং গবেষণা ও উন্নয়নের জন্য ব্যবহৃত যে কোনো সম্পত্তি। উদাহরণের মধ্যে রয়েছে কারখানা, পাওয়ার প্ল্যান্ট এবং গুদাম।
জমি: অনুন্নত সম্পত্তি, খালি জমি এবং কৃষি জমি (খামার, বাগান, খামার এবং কাঠের জমি) অন্তর্ভুক্ত করে।
বিশেষ উদ্দেশ্য: জনসাধারণের দ্বারা ব্যবহৃত সম্পত্তি, যেমন কবরস্থান, সরকারি ভবন, গ্রন্থাগার, পার্ক, উপাসনালয় এবং স্কুল।
কিভাবে রিয়েল এস্টেট শিল্প কাজ করে
রিয়েল এস্টেট বাজারের ব্যাপকতা এবং জটিলতা সত্ত্বেও, অনেক লোক মনে করে যে শিল্পটি কেবল দালাল এবং বিক্রয়কর্মী নিয়ে গঠিত। যাইহোক, লক্ষ লক্ষ মানুষ প্রকৃতপক্ষে রিয়েল এস্টেটের মাধ্যমে জীবিকা অর্জন করে, শুধুমাত্র বিক্রয় নয় মূল্যায়ন, সম্পত্তি ব্যবস্থাপনা, অর্থায়ন, নির্মাণ, উন্নয়ন, কাউন্সেলিং, শিক্ষা এবং অন্যান্য বিভিন্ন ক্ষেত্রেও।

অ্যাকাউন্ট্যান্ট, স্থপতি, ব্যাঙ্ক, শিরোনাম বীমা কোম্পানি, সার্ভেয়ার এবং আইনজীবী সহ অনেক পেশাদার এবং ব্যবসা-ও রিয়েল এস্টেট শিল্পের উপর নির্ভর করে।

রিয়েল এস্টেট হল মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ চালক প্রকৃতপক্ষে, আবাসন শুরু হয় - যে কোনো মাসে নতুন আবাসিক নির্মাণ প্রকল্পের সংখ্যা - মার্কিন সেন্সাস ব্যুরো দ্বারা প্রকাশিত একটি মূল অর্থনৈতিক সূচক। প্রতিবেদনটিতে বিল্ডিং পারমিট, হাউজিং শুরু এবং আবাসন সমাপ্তির ডেটা অন্তর্ভুক্ত রয়েছে, তিনটি ভিন্ন বিভাগে বিভক্ত:

একক পরিবারের ঘর
2-4 ইউনিট সহ বাড়ি
পাঁচ বা ততোধিক ইউনিট সহ বহু পরিবার বিল্ডিং, যেমন অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স
বিনিয়োগকারী এবং বিশ্লেষকরা হাউজিং শুরুর উপর ঘনিষ্ঠ নজর রাখেন কারণ সংখ্যাগুলি অর্থনৈতিক দিকনির্দেশের একটি সাধারণ ধারণা প্রদান করতে পারে। অধিকন্তু, নতুন আবাসন শুরুর ধরনগুলি কীভাবে অর্থনীতির বিকাশ ঘটছে সে সম্পর্কে সূত্র দিতে পারে।

উদাহরণ: হাউজিং শুরু
উদাহরণস্বরূপ, যদি আবাসন শুরু হয় কম একক-পরিবার এবং আরও বহু-পরিবার শুরু হওয়ার ইঙ্গিত দেয়, তাহলে এটি একক-পরিবারের বাড়ির জন্য একটি আসন্ন সরবরাহের ঘাটতি নির্দেশ করতে পারে- যা বাড়ির দাম বাড়িয়ে দিতে পারে। নিম্নলিখিত চার্টে 20 বছরের আবাসন শুরু হয়, জানুয়ারী 1, 2000 থেকে 1 ফেব্রুয়ারি, 2020.2

Join The Discussion

Compare listings

Compare
Search
মূল্য পরিসীমা থেকে প্রতি